তাজা খবর:

পায়রা সেতুর ৮৪০ মিটার দৃশ্যমান                    আমতলীতে সড়ক দুর্ঘটনায় আহত ৪০                    নিউজিল্যান্ডে সন্ত্রাসী হামলায় আহত কিশোরগঞ্জের লিপি লাইফ সাপোর্টে                    লক্ষ্মীছড়িতে দুর্গম ভোট কেন্দ্রে হেলিকপ্টারে নির্বাচনী সরঞ্জাম                    রাজশাহীতে বাড়ির সামনেই মিললো নিখোঁজ অটোচালকের ক্ষতবিক্ষত লাশ                    রাবি শিক্ষক ড. শফিউল হত্যা মামলার রায় শিগগিরই                    সিরাজদিখানে গৃহবধূর আত্মহত্যা                    “পায়রা বন্দরের মাধ্যমে পুরো বাংলাদেশকে আমরা সেবা দিতে চাই”                    সরকারী কলেজের সাড়ে ৩,শ শিক্ষার্থীর ভবিষ্যত অন্ধকারে                    আগৈলঝাড়ায় নারীদের নৌকা বাইচ                    
  • মঙ্গলবার, ১৯ মার্চ ২০১৯, ৪ চৈত্র ১৪২৫

আন্ত:জেলা চোর চক্রের দশ সদস্য গ্রেফতার

আন্ত:জেলা চোর চক্রের দশ সদস্য গ্রেফতার

দেশের বিভিন্ন স্থান থেকে আন্তজেলা চোর চক্রের দশ সদস্যকে গ্রেফতার করেছে রাজবাড়ী পুলিশ।

১২ টাকার ইনজেকশন হাজার টাকায় বিক্রি

১২ টাকার ইনজেকশন হাজার টাকায় বিক্রি

নগরীতে ১২ টাকার একটি ইনজেকশন এক হাজার টাকায় বিক্রির অভিযোগে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে

সুন্দরগঞ্জে ভরা তিস্তা এখন মরা

সুন্দরগঞ্জে ভরা তিস্তা এখন মরা

গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার মধ্য দিয়ে প্রবাহিত ভরা তিস্তা মরায় পরিণত হয়েছে।
খর¯্রােতা

নির্বাচনে প্রচার কাজে চেয়ারম্যান প্রার্থীর ব্যবহৃত শর্টগান জব্দ

নির্বাচনে প্রচার কাজে চেয়ারম্যান প্রার্থীর ব্যবহৃত শর্টগান জব্দ

ফরিদগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বি স্বতন্ত্র প্রার্থী তোফায়েল আহমেদ ভূঁইয়ার শর্টগান

গারো পাহাড়ে হতে পারে বাণিজ্যিক গাভীর খামার

এেফএনএস (শাকিল আহমেদ শাহরিয়ার; শেরপুর) :

10 Feb 2019   03:22:03 PM   Sunday BdST
A- A A+ Print this E-mail this
 গারো পাহাড়ে হতে পারে বাণিজ্যিক গাভীর খামার

ভারতের সীমানাঘেঁষা শেরপুরের উত্তর সীমান্ত এলাকাজুড়ে গারো পাহাড়। এখানে রয়েছে সরকারি ও বেসরকারি কয়েক হাজার একর জমি পতিত। রয়েছে বিশাল বিচরণভূমি।এতে প্রাকৃতিকভাবে গড়ে উঠেছে আগাছা। এগুলো গো-খাদ্যের চাহিদা মেটায়। স্থানীয় অনেকে গাভী পালন করে সংসারে এনেছেন স্বচ্ছলতা। এজন্য     দুগ্ধ খামার করে অনেকে স্বাবলম্বী হয়েছেন। কেউ-বা দেখছেন দুগ্ধ খামার করার স্বপ্ন। প্রয়োজনীয় অথের অভাবে উন্নত জাতের গাভী দিয়ে দুগ্ধ খামার গড়ে তোলা তাদের পক্ষে সম্ভব হচ্ছে না। এজন্য প্রয়োজন সরকারি বা বেসরকারি উদ্যোগ। এতে স্থানীয়ভাবে মিটবে দুধের চাহিদা। বছরে কোট কোটি টাকার প্রক্রিয়াজাতকরণ দুধ রপ্তানি হতে পারে বলে মনে করেন পশুসম্পদ অধিদপ্তরের কর্মকর্তা ও স্থানীয় কৃষকরা।

জানা যায়, শ্রীবরদী উপজেলার গারো পাহাড় এলাকাজুড়ে রয়েছে সরকারি ও বেসরকারি প্রায় ৫/৬ হাজার একর পতিত জমি। যা গাভীর খামার গড়ে তোলার জন্যে  উজ্জ্বল সম্ভাবনা। অথচ দেশে দুধের চাহিদা মেটাতে বিদেশ থেকে আমদানি করতে হচ্ছে শত কোটি টাকার গুঁড়ো দুধ। প্রায় অর্ধশত ব্র্যান্ডের গুঁড়ো দুধ দখল করে রেখেছে বাজার। উৎপাদিত দুধের চাহিদা চার ভাগের একভাগও নয় বলে সম্প্রতি গুঁড়ো দুধ বাজারজাতকরণের একাধিক এজেন্ট ও বিক্রেতাসহ একাধিক সূত্রে এ তথ্য পাওয়া গেছে।

পশুসম্পদ অধিদপ্তর সূত্রে জানা যায়, গারো পাহাড়ে কমপক্ষে লক্ষাধিক গরু রয়েছে। ছাগলের সংখ্যা হবে প্রায় এক লাখ। ভেড়া অর্ধ লক্ষাধিক। তথ্য মতে, গারো পাহাড়ে রয়েছে বিপুল পরিমাণ অনাবাদি জমি। এখানে সরকারি বা বেসরকারিভাবে গড়ে উঠতে পারে শতাধিক দুগ্ধ খামার। উৎপাদিত হতে পারে কোটি কোটি টাকার দুধ। বেকারত্ব দূরীকরণে অবহেলিত এ জনপদের জন্য সৃষ্টি হতে পারে কর্মসংস্থানের নতুন পথ। বৈদেশিক মুদ্রা আয়ে যোগ হবে নতুন মাত্রা। গারো পাহাড় হতে পারে ডেইরি ও পোলট্রি এলাকা।

স্থানীয় কৃষকরা জানান. তাদের উন্নত জাতের গাভী কেনার মতো সামর্থ্য নেই। দেশি জাতের ২০/২৫টি করে গাভী পালন করে সংসার চালাচ্ছেন। তাদের মতে, পাহাড়ে প্রাকৃতিক খাদ্য বিনামূল্যে পাচ্ছেন। এজন্য অনেকে গাভী পালন করে সংসারে চালাচ্ছেন। তবে উন্নত জাতের গাভী পালন করলে আরো বেশি লাভবান হতে পারবেন বলে মনে করেন তারা।

গারো পাহাড়ের বাবেলাকোনা গ্রামের কৃষক মানিক মিয়া, বালিজুরি গ্রামের আমজাদ আলী, খ্রীষ্টাপাড়া গ্রামের লবকোস মারাক ও ব্রতিন মারাকসহ অনেকে জানান, উন্নত গাভী কেনার টাকা নেই। তাই তারা দেশি গাভী দিয়ে খামার করে কোনোমতে সংসার চালাচ্ছেন। উন্নত জাতের গাভী পালনে আরো বেশি লাভ হবে বলে মনে করেন তারা।

স্থানীয় পল্লী পশু চিকিৎসক স্মৃতি মারাকসহ অনেকে বলেন, এখানে সরকারিভাবে ডেইরি খামার হলে বছরে কোটি কোটি টাকার দুধ উৎপাদন হবে। দেশে দুধের চাহিদা মিটিয়েও বিদেশে রপ্তানি যাবে। তা ছাড়া শত শত বেকার ছেলেরা পাবে কর্মসংস্থানের পথ।

শ্রীবরদী উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আব্দুল বারেক বলেন, একটি পশুর মাথাপিছু গড়ে ২ কেজি বিচালি ও কাঁচা ঘাসসহ আধা কেজি করে খৈল, খেসারির ডাল, ধান, গমের কুড়া ও চিটা গুড় প্রয়োজন। তাদের মতে, বিদেশি ল্যান্ড সেভার জাতের ঘাস চাষ হচ্ছে। এটি ৮ হতে ১০ দিনের মধ্যেই গো-খাদ্য হিসেবে ব্যবহৃত হয়। জমিও নষ্ট হয় না। এতে গো-সম্পদ উন্নয়ন ছাড়াও দেশব্যাপী  দুধের ঘাটতি পূরণে ব্যাপক সহায়ক হবে। এখানে আধুনিক পদ্ধতিতে গোচারণভূমি গড়ে তুলে দুধ আহরণ ও প্রক্রিয়াজাতকরণ করা জরুরি। তিনি আরো বলেন, পাহাড়ি এলাকাতেও ঘাসের চাষ করা যাবে। এতে খরচ হবে কম। লাভ হবে বেশি। এখানকার দুধ ও মাংস দেশের বৃহত্তম জনগোষ্ঠীর চাহিদা মেটানো সম্ভব


 







সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
 
A- A A+ Print this E-mail this
আপনার পছন্দের এলাকার সংবাদ
পড়তে চাই:
Fairnews24.com, starting the journey from 2010, one of the most read bangla daily online newspaper worldwide. Fairnews24.com has the highest journalist among all the Bangladeshi newspapers. Fairnews24.com also has news service and providing hourly news to the highest number of online and print edition news media. Daily more then 1, 00,000 readers read Fairnews24.com online news. Fairnews24.com is considered to be the most influencing news service brand of Bangladesh. The online portal of Fairnews24.com (www.fairnews24.com) brings latest bangla news online on the go.
৪৮/১, উত্তর কমলাপুর, মতিঝিল, ঢাকা-১০০০
ফোন : +৮৮ ০২ ৯৩৩৫৭৬৪
E-mail: info@fns24.com
fnsbangla@gmail.com
Maintained by : fns24.net