তাজা খবর:

ঢাকার কমলাপুরে আশি টাকা ভাড়ায় উঠেছিলেন                    চিরনিদ্রায় নায়করাজ                    গফরগাঁওয়ে নৌপথে জনতার সাথে ডাকাত দলের ধাওয়া পাল্টা ধাওয়া                    উখিয়ায় রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শনে সরকারের ৩ সচিব                    আশাশুনি উপজেলা পরিষদের সভা অনুষ্ঠিত                    যশোরে ব্যবসায়ীকে পথে বসিয়ে রুবাইয়া ফের সাতক্ষীরায়                    মোরেলগঞ্জে মাদক সেবনের দায়ে ৩ ছাত্রীকে বিদ্যালয় থেকে বহিস্কার                    ভারপ্রাপ্ত মার্কিন রাষ্ট্রদূতের সাথে চিটাগাং চেম্বারের বৈঠক                    সাতকানিয়ায় প্রবাসীর স্ত্রী’র ঘরে প্রেমিক                    বগুড়ায় ২শত পিচ ইয়াবা ট্যাবলেট সহ ২ মাদক ব্যবসায়ী গ্রেফতার                    
  • বৃহস্পতিবার, ২৪ আগস্ট ২০১৭, ৮ ভাদ্র ১৪২৪

চিরনিদ্রায় নায়করাজ

চিরনিদ্রায় নায়করাজ

চলচ্চিত্রে অভিনয় করতে করতে শুটিংয়ের ফ্লোরেই মৃত্যু চেয়েছিলেন নায়করাজ রাজ্জাক। শুটিংয়ের ফ্লোরে তাঁর

বিশ্ব সেরার তালিকায় শাহরুখ-সালমান-অক্ষয়

বিশ্ব সেরার তালিকায় শাহরুখ-সালমান-অক্ষয়

ভারতীয় শোবিজ তারকাদের গ্ল্যামারের দ্যুতি বিদেশেও ছড়াতে শুরু করেছে। সেই সঙ্গে মিলছে একের

নেইমারের বিরুদ্ধে বার্সার আইনি ব্যবস্থায় পিএসজির বিস্ময়

নেইমারের বিরুদ্ধে বার্সার আইনি ব্যবস্থায় পিএসজির বিস্ময়

চুক্তিভঙ্গের অভিযোগে নেইমারের বিরুদ্ধে বার্সেলোনার আইনি ব্যবস্থা নেওয়ায় বিস্ময় প্রকাশ করেছে পিএসজি। ফরাসি

অস্ট্রেলিয়ার টার্গেট বাংলাদেশের টপ অর্ডার

অস্ট্রেলিয়ার টার্গেট বাংলাদেশের টপ অর্ডার

দুই টেস্ট, দুই ইনিংস, দুটি সেঞ্চুরি। ‘বাংলাদেশ’ নামটি মধুর অনুরণন তোলার কথা ড্যারেন

সাত খুন মামলায় আসামিদের আপিলের রায় পিছিয়ে ২২ অগাস্ট

13 Aug 2017   11:38:17 AM   Sunday BdST
A- A A+ Print this E-mail this
 সাত খুন মামলায় আসামিদের আপিলের রায় পিছিয়ে ২২ অগাস্ট

নারায়ণগঞ্জের আলোচিত সাত খুন মামলায় আসামিদের আপিলের রায় পিছিয়ে ২২ অগাস্ট নতুন তারিখ রেখেছে হাই কোর্ট।
রোববার বিচারপতি ভবানী প্রসাদ সিংহ ও বিচারপতি মোস্তফা জামান ইসলামের বেঞ্চের এই রায় ঘোষণার কথা থাকলেও সকাল সাড়ে ১০টার পর দুই বিচারক এজলাসে এসে রায়ের নতুন তারিখ জানান।

আসামিপক্ষের আইনজীবী মনসুরুল হক চৌধুরী পরে সাংবাদিকদের বলেন,“রায় প্রস্তুত না হওয়ায় তারিখ পেছানো হয়েছে।”

মৃত্যুদ-প্রাপ্তদের সাজা কার্যকরের অনুমতি (ডেথ রেফারেন্স) এবং আসামিদের আপিল শুনানি শেষে গত ২৬ জুলাই দুই বিচারকের হাই কোর্ট বেঞ্চ রায়ের জন্য ১৩ অগাস্ট দিন ঠিক করে দিয়েছিলেন।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল জাহিদ সরওয়ার কাজল সেদিন  বলেছিলেন, রাষ্ট্রপক্ষ ও আসামি পক্ষ মিলে ৩৩ কার্য দিবস এই মামলার শুনানি হয়েছে।


 নিহত সাতজন সাত খুন
নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের কাউন্সিলর নজরুল ইসলাম, আইনজীবী চন্দন সরকারসহ সাতজনকে ২০১৪ সালের ২৭ এপ্রিল ফতুল্লার লামাপাড়া থেকে অপহরণ করা হয়। তিন দিন পর শীতলক্ষ্যা নদীতে তাদের লাশ পাওয়া যায়।

একসঙ্গে সাতজনকে হত্যার পর লাশ ডুবিয়ে দেওয়ার ওই ঘটনা পুরো বাংলাদেশকে নাড়িয়ে দেয়। ওই হত্যাকা-ে এলিট বাহিনী র‌্যাবের কয়েকজনের জড়িত থাকার তথ্য বেরিয়ে এলে বিষয়টি আন্তর্জাতিক গণমাধ্যমেও শিরোনাম হয়।

ওই ঘটনায় নিহত নজরুলের স্ত্রী বিউটি ও চন্দন সরকারের জামাতা বিজয় কুমার পাল দুটি মামলা করেন। দুই মামলার তদন্ত শেষে নারায়ণগঞ্জের সাবেক কাউন্সিলর নূর হোসেন ও র‌্যাবের সাবেক তিন কর্মকর্তাসহ ৩৫ জনকে আসামি করে অভিযোগপত্র দেন তদন্ত কর্মকর্তা মামুনুর রশিদ ম-ল।

অভিযোগপত্রে বলা হয়, এলাকায় আধিপত্য নিয়ে বিরোধ থেকে কাউন্সিলর নজরুল ইসলামকে হত্যার এই পরিকল্পনা করেন আরেক কাউন্সিলর নূর হোসেন। আর্থিক লেনদেনের মাধ্যমে র‌্যাব সদস্যদের দিয়ে ওই হত্যাকা- ঘটানো হয়।

সাত খুনের ঘটনাক্রম  

আসামিদের মধ্যে র‌্যাবের সাবেক তিন কর্মকর্তাসহ ১৭ জন এবং নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের তৎকালীন ৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর নূর হোসেনের পাঁচ সহযোগীকে গ্রেপ্তার করতে সক্ষম হয় পুলিশ। ঘটনার ১৭ মাস পর মামলার প্রধান আসামি নূর হোসেনকে ভারত থেকে দেশে ফিরিয়ে আনা হয়।

আসামিদের মধ্যে ২১ জন ফৌজদারি কার্যবিধির ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন। তদন্ত চলাকালে নূর হোসেন ভারতে থাকায় তাকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদের সুযোগ পায়নি পুলিশ।

গ্রেপ্তার র‌্যাব সদস‌্যরা আদালতে যে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন, তাতে হত‌্যাকা-ের ভয়ঙ্কর বিবরণ উঠে আসে। তারা জানান, অপহরণের পর সাতজনকে চেতনানাশক ইনজেকশন দিয়ে অচেতন করা হয়। পরে মুখে পলিথিন পেঁচিয়ে হত্যা করা হয় শ্বাস রোধ করে।

লাশগুলো শীতলক্ষ‌্যায় ফেলে দেওয়ার সময় ডুবে যাওয়া নিশ্চিত করতে বেঁধে দেওয়া হয় ইটের বস্তা। আর লাশ যাতে ফুলে না ওঠে সেজন‌্য চিরে ফেলা হয় লাশে পেট।


 সাবেক কাউন্সিলর নূর হোসেন সাবেক কাউন্সিলর নূর হোসেন তারেক সাঈদ মোহাম্মদ, আরিফ হোসেন ও এম এম রানা তারেক সাঈদ মোহাম্মদ, আরিফ হোসেন ও এম এম রানা জজ আদালতের রায়
জেলা ও দায়রা জজ সৈয়দ এনায়েত হোসেন ২০১৬ সালের ১২ ফেব্রুয়ারি অভিযোগ গঠনের মধ‌্য দিয়ে এ মামলার আসামিদের বিচার শুরু করেন। একসঙ্গে দুই মামলার বিচার শেষে চলতি বছর ১৬ জানুয়ারি রায় ঘোষণা করেন তিনি।

রায়ে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের সাবেক কাউন্সিলর ক্ষমতাসীন আওয়ামী লীগের স্থানীয় নেতা নূর হোসেন, ওই হত্যাকা-ের সময় র‌্যাব-১১ এর অধিনায়কের দায়িত্বে থাকা লেফটেন্যান্ট কর্নেল তারেক সাঈদ মোহাম্মদ, মেজর আরিফ হোসেন; লেফটেন্যান্ট কমান্ডার মাসুদ রানাসহ ২৬ জনকে মৃত্যুদ- দেওয়া হয়। বাকি নয়জনকে দেওয়া হয় বিভিন্ন মেয়াদে কারাদ-।

সাত খুন: নূর হোসেনসহ ২৬ আসামির ফাঁসির রায়

সাত খুন: কার কেমন দ-

কনডেম সেলে ‘চিন্তিত’ নূর হোসেনরা  

পর্যবেক্ষণ

এ মামলার ৩৫ আসামির মধ্যে ২৫ জনই সশস্ত্র ও আইন-শৃঙ্খলা বাহিনীর কর্মকর্তা ও সদস্য ছিলেন। ভবিষ্যতে যাতে উচ্চাভিলাসী কেউ র‌্যাবে যুক্ত হয়ে ঘৃণ্য অপরাধে যুক্ত হতে না পারে- সেজন্য নিয়োগ দেওয়ার ক্ষেত্রে সর্তক থাকার পরার্মশ দেওয়া হয় জজ আদালতের রায়ে।

রায়ের পর্যবেক্ষণে বলা হয়, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের দুই কাউন্সিলর- নিহত প্যানেল মেয়র নজরুল ইসলাম ও আসামি নূর হোসেনের দ্বন্দ্বের জেরেই ২০১৪ সালে ওই ঘটনায় ছয়জন ‘নিরীহ’ মানুষ খুন হয়। ‘টার্গেট’ শুধু নজরুল হলেও প্রাণ গেছে আরও ছয়জনের।

অপহরণের তিন দিন পর শীতলক্ষ্যা নদীতে মেলে লাশ। অপহরণের তিন দিন পর শীতলক্ষ্যা নদীতে মেলে লাশ। “এটি একটি সুশৃঙ্খল বাহিনীর কিছু সংখ্যক দুস্কৃতকারী ও কিছুসংখ্যক রাজনৈতিক বা সন্ত্রাসীদের দ্বারা সংঘটিত ঘটনা। এখানে নূর হোসেন একজন চিহ্নিত সন্ত্রাসী ও গডফাদার। নিহত প্যানেল মেয়র নজরুল ইসলামও সন্ত্রাসী হিসেবে পরিচিত।
 “একজন প্যানেল মেয়র নজরুলকে হত্যা করতে গিয়ে নিরীহ ছয়জন মানুষ এই সকল র‌্যাব ও নূর হোসেন বাহিনীর দ্বারা নির্মম হত্যার শিকার হয়েছেন।”

সন্ত্রাসবিরোধী কার্যক্রম, জঙ্গি দমন, মাদক নির্মূলসহ বিভিন্ন অর্জনের জন‌্য রায়ের পর্যবেক্ষণে র‌্যাবের প্রশংসা করেন বিচারক। সেই সঙ্গে তিরস্কার করে রায়ে বলেন, কতিপয় হীনমনস্ক উচ্চাভিলাসী কর্মকর্তা তাদের স্বার্থের জন‌্য এই ঘটনায় জড়িত হয়েছে।

র‌্যাবে নিয়োগে ‘সতর্ক হওয়ার তাগিদ’ ৭ খুনের রায়ে  

অপরাধের ‘মাইলফলক’

মৃত্যুদ-প্রাপ্তদের মধ্য থেকে যারা কারাগারে আছেন তারা হাই কোর্টে ওই রায়ের বিরুদ্ধে আপিল করেন। এ ছাড়া নিম্ন আদালতের মৃত্যুদ-ের রায় অনুমোদনের জন্য ডেথ রেফারেন্স আকারে নথি আসে হাই কোর্টে।

এরপর প্রধান বিচারপতি এস কে সিনহা আলোচিত এ মামলার শুনানির জন্য গত ১৭ মে বেঞ্চ নির্ধারণ করে দিলে ২২ মে থেকে শুনানি শুরু হয়।

রষ্ট্রপক্ষের শুনানি শেষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম সাংবদিকদের বলেছিলেন, “নারায়ণগঞ্জের আলোচিত সাত খুনের মামলায় বিচারিক আদালত যে দ- দিয়েছে, যদি কোনো অজুহাতে আপিলের রায়ে কারও দ- কমানো হয় তাহলে আইন প্রতিষ্ঠার ক্ষেত্রে আদালতের ভূমিকা ব্যাহত হবে।”

আইন শৃঙ্খলা বাহিনীর প্রতি জনগণের আস্থা ফিরিয়ে আনতে বিচারিক আদালতের দ- আপিলের রায়ে বহাল রাখার আরজি জানানো হয়েছে বলে জানিয়েছিলেন তিনি।

এক প্রশ্নের জবাবে মাহবুবে আলম বলেছিলেন, “দেশে যত অপরাধ ঘটেছে, সমস্ত অপরাধের পরিসংখ্যান যদি নেওয়া হয় তবে এই অপরাধটি অপরাধ জগতের মাইলফলক হয়ে থাকবে। কারণ আইন শৃঙ্খলা বাহিনীর কাজ হল- আমাদের রক্ষা করা, সেখানে তারাই হত্যাকা-ে অংশ নিয়েছে বলে আদালতের রায়ে উঠে এসেছে।”

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
 
A- A A+ Print this E-mail this
আপনার পছন্দের এলাকার সংবাদ
পড়তে চাই:
Fairnews24.com, starting the journey from 2010, one of the most read bangla daily online newspaper worldwide. Fairnews24.com has the highest journalist among all the Bangladeshi newspapers. Fairnews24.com also has news service and providing hourly news to the highest number of online and print edition news media. Daily more then 1, 00,000 readers read Fairnews24.com online news. Fairnews24.com is considered to be the most influencing news service brand of Bangladesh. The online portal of Fairnews24.com (www.fairnews24.com) brings latest bangla news online on the go.
৪৮/১, উত্তর কমলাপুর, মতিঝিল, ঢাকা-১০০০
ফোন : +৮৮ ০২ ৯৩৩৫৭৬৪
E-mail: info@fns24.com
fnsbangla@gmail.com
Maintained by : fns24.net