তাজা খবর:

লালপুরে প্রশ্নপত্রের উত্তর তৈরির সময় শিক্ষক আটক                    ঈশ্বরদীতে হেরোইনসহ বিক্রেতা আটক                    ঝিনাইদহে শহরে প্রকাশ্যে পান ব্যবসায়ী হত্যা, গ্রেফতার ৩                    বগুড়ায় প্রশ্নপত্র ফাঁস ঘটনায় চক্রের সক্রিয় সদস্য গ্রেপ্তার                    শৈলকুপায় বিড়ির আগুনে পুড়ে বৃদ্ধের মৃত্যু                    কোটচাদপুর ছাত্র টুলু হত্যার ৪ আসামী গ্রেফতার                    রাজবাড়ীতে মহাসড়কের পাশে নবজাতকের মৃতদেহ                    ঝিনাইদহে ছিনতাইকারীর ছুরিকাঘাতে পান চাষী নিহত                    দৌলতপুরে স্বামীকে গলা কেটে হত্যা, স্ত্রী আটক                    দৌলতপুরে ঘটককে গলা কেটে হত্যা, স্ত্রী আটক                    
  • সোমবার, ১৯ ফেব্রুয়ারি ২০১৮, ৭ ফাল্গুন ১৪২৪

বঙ্গবন্ধুর বাড়ি নিয়ে উপন্যাস ‘ধানমন্ডি ৩২ নম্বর’

বঙ্গবন্ধুর বাড়ি নিয়ে উপন্যাস ‘ধানমন্ডি ৩২ নম্বর’

ধানমন্ডি ৩২ নম্বর বলতে আমরা বুঝি একটা বাড়ির কথা। আসলে ৩২ নম্বর কোন

বাঘায় নেশাখোর স্বামীর বিরুদ্ধে স্ত্রীর অভিযোগ

বাঘায় নেশাখোর স্বামীর বিরুদ্ধে স্ত্রীর অভিযোগ

রাজশাহীর বাঘায় নেশাখোর স্বামী ওয়াজ আলীর বিরুদ্ধে স্ত্রী নাহিদা আক্তার বাদি হয়ে থানায়

১১ মিলিয়ন ডলার উপার্জন করল ছয় বছরের শিশু!

১১ মিলিয়ন ডলার উপার্জন করল ছয় বছরের শিশু!

অনলাইনে অর্থ উপার্জনের বিষয়টি নিয়ে অনেকেই চেষ্টা করেন। কিন্তু এ কাজটিতে সবাই যেমন সফল হতে

মাংশের টুকরোত আল্লাহর নাম

মাংশের টুকরোত আল্লাহর নাম

কোন কাল্পনিক গল্প নয়, অবিশ্বাস্য হলেও সত্য পাবনার আটঘরিয়ায় কোরবানির মাংশের একটি টুকরোও

খোলা মাঠেই পড়ালেখা

এফএনএস (জাকির হোসেন হাওলাদার; দুমকি, পটুয়াখালী) :

12 Feb 2018   03:33:01 PM   Monday BdST
A- A A+ Print this E-mail this
 খোলা মাঠেই পড়ালেখা

পটুয়াখালী জেলার কৃষি ও শিক্ষায় সমৃদ্ধ দুমকি উপজেলার নদী বিদৌত অবহেলিত মুরাদিয়া ইউনিয়নের মুরাদিয়া মাধ্যমিক বিদ্যালয়ে রবিবার ঘটনাটি ঘটেছে। বিদ্যালয়টি উপজেলার দ্বিতীয় পুরাতন ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান। অথচ অবকাঠামোগত দিক দিয়ে উপজেলার সবচেয়ে পিছিয়ে পড়া বিদ্যালয়। বিদ্যালয় প্রাঙ্গণে প্রবেশের পরই যেকোন ব্যক্তি অনায়াসেই বুঝতে পারবেন যে, বিদ্যালয়টিতে কোন উন্নয়ন দূরের কথা আধুনিকতার নূন্যতম ছাপও পড়েনি এই প্রতিষ্ঠানে।
ঘড়ির সময় তখন ঠিক বেলা ১১.৪০ মিনিট। সংবাদের খোঁজে তিন সংবাদকর্মী গ্রামের প্রত্যন্ত অঞ্চলের দিগন্তজোড়া ফসলের মাঠ ঘেষা ভাঙাচোরা সড়কের পথ ধরে যাচ্ছিলেন সামনের দিকে। হঠাৎই চোখ আটকে যায় একটি বিদ্যালয়ের দিকে। যেখানে কিনা এই ভরা শুকনো মৌসুমেও শিক্ষার্থীরা ক্লাস করছেন খোলা আকাশের নিচে বিদ্যালয় প্রাঙ্গনের খেলার মাঠে প্রখর রোদে। এখানেই পড়াশোনা করছেন তারা। এরই মধ্যে বিদ্যালয় কম্পাউন্ডে ঢুকতে ঢুকতেই ঘটনাস্থলে আকস্মিকভাবে উপস্থিত ওই সংবাদকর্মীদের আলাদা আলাদা ক্যামেরায় ধরা পরে একাধিক স্থিরচিত্র। ততক্ষণে গোটা বিদ্যালয় যেন খুশির উত্তাপ ছড়িয়ে পরে সংবাদকর্মীদের আসার খবরে। মুহুর্তেই সেখানে জড়ো হয় একাধিক ক্লাসের প্রায় শতাধিক শিক্ষার্থীসহ সাত-আটজন শিক্ষক ও কর্মচারীরা। মুখে দু:খ হতাশার ছাপ দেখা গেলেও বাস্তব দুরাবস্থার বর্ণনা তুলে ধরেন তারা। খুশির কারন জানতে চাইলে শিক্ষার্থীরা বলে, আমরা বুঝেছি আমাদের ছবি পত্রিকায় দেবেন। তাও যদি বিদ্যালয়ের ভাগ্য খোলে। সরকারের নজরে আসে বিদ্যালয়ের এই ভগ্নদশা।
১৯২৮ সালে বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হলেও তেমন কোন উন্নয়নের ছোঁয়া লাগেনি এই বিদ্যালয়ে। ১৯৯৩ সালে শিক্ষা প্রকৌশল বিভাগের আওতায় তিন কক্ষ বিশিষ্ট একটি একতলা ভবন নির্মাণ করা হয়েছে। এছাড়া নিজস্ব ব্যাবস্থাপনায় দুই কক্ষ বিশিষ্ট একটি টিনশেড ভবন নির্মাণ করা হয়। তার মধ্যে একটি কক্ষে লাইব্রেরির কার্যক্রম, প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকদের অফিস কার্যক্রম চলছে গাদাগাদি করে। বাকি চারটি কক্ষে ৬ষ্ঠ থেকে দশম শ্রেনীর মিলিয়ে ৯ টি ক্লাস চালিয়ে নিতে হিমসিম খাচ্ছে বিদ্যালয় কর্তৃপক্ষ। শ্রেনীকক্ষের সংকুলান না হওয়ায় প্রায় ৪ শ’ শিক্ষার্থীর এই বিদ্যালয়টিতে শিক্ষা কার্যক্রম চালিয়ে নিতে অনেকটা নিরুপায় হয়ে খেলার মাঠে খোলা আকাশের নিচেই শিক্ষকরা নিয়মিত ক্লাসের পাঠদান কার্যক্রম সম্পন্ন করছেন। এ ঘটনায় রীতিমতো হতাশা ব্যক্ত করেছেন উদ্বিগ্ন অবিভাবকরা।
মুরাদিয়া মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নূর মোহাম্মদ বলেন, আমরা মারত্মক সমস্যা ও নানা ঝুঁকির মধ্যে রয়েছি। দূর্যোগপ্রবণ এলাকায় বিদ্যালয়টির অবস্থান হওয়ায় শিক্ষার্থীদের নিয়ে আরও বেশি দূর্ভোগ পোহাতে হয়। শ্রেনী কক্ষের সংকট থাকায় অনেকটা বাধ্য হয়েই খেলার মাঠেই ক্লাস নিতে হচ্ছে। তিনি সরকারীভাবে একটি ভবন বরাদ্দের দাবি জানান।
বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি আলহাজ্ব কাজী রুহুল আমিন বলেন, প্রত্যন্ত অঞ্চলের বিদ্যালয় হলেও শিক্ষাসহ অন্যান্য সব মানের বিচারে এগিয়ে রয়েছে। তাই অবকাঠামোগত পরিবর্তন জরুরী হয়ে পড়েছে। জরুরী ভিত্তিতে একটি ভবনের প্রয়োজনীয়তা অপরিসীম।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
 
A- A A+ Print this E-mail this
আপনার পছন্দের এলাকার সংবাদ
পড়তে চাই:
Fairnews24.com, starting the journey from 2010, one of the most read bangla daily online newspaper worldwide. Fairnews24.com has the highest journalist among all the Bangladeshi newspapers. Fairnews24.com also has news service and providing hourly news to the highest number of online and print edition news media. Daily more then 1, 00,000 readers read Fairnews24.com online news. Fairnews24.com is considered to be the most influencing news service brand of Bangladesh. The online portal of Fairnews24.com (www.fairnews24.com) brings latest bangla news online on the go.
৪৮/১, উত্তর কমলাপুর, মতিঝিল, ঢাকা-১০০০
ফোন : +৮৮ ০২ ৯৩৩৫৭৬৪
E-mail: info@fns24.com
fnsbangla@gmail.com
Maintained by : fns24.net