fairnews24 Logo

সুজানগরে পেঁয়াজ বীজ আবাদে ঝুঁকছে কৃষক

এফএনএস (শেখ তৌফিক হাসান; সুজানগর, পাবনা) : | 16 Apr 2018   05:33:20 PM   Monday
 সুজানগরে পেঁয়াজ বীজ আবাদে ঝুঁকছে কৃষক

উত্তরাঞ্চলের মধ্যে পেঁয়াজ আবাদে খ্যাত পাবনার সুজানগরের কৃষকরা পেঁয়াজের পর এবার পেঁয়াজ বীজ (পেঁয়াজের কদম) আবাদে ঝুঁকছেন। পেঁয়াজ আবাদে ক্রমাগত সফলতা লাভের কারণে এবছর উপজেলার অধিকাংশ কৃষক পেঁয়াজ বীজ আবাদ করেছেন। এদের মধ্যে কেউ নিজস্ব জমিতে পেঁয়াজ আবাদ করার প্রয়োজনে আবার কেউ বাণিজ্যিকভাবে পেঁয়াজ বীজ আবাদ করেছেন।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, প্রতি বছর এ উপজেলায় ১৬/১৭ হাজার হেক্টর জমিতে পেঁয়াজ আবাদ করা হয়। আর এই বিপুল পরিমাণ পেঁয়াজ আবাদ করতে ৯০/৯৫ টন পেঁয়াজ বীজ লাগে। উপজেলার বেশিরভাগ কৃষক এতোদিন রাজশাহী এবং ফরিদপুরসহ দেশের বিভিন্ন জেলা থেকে বীজ এনে পেঁয়াজ আবাদ করতেন। অনেক সময় ওই সকল জেলা থেকে পেঁয়াজ বীজ আনতে গিয়ে কৃষকদের প্রতারণার শিকার হতে হয় বলেও উপজেলার জোনারামচন্দ্রপুর গ্রামের ভুক্তভোগী কৃষক আনছার আলী অভিযোগ করেন। তাছাড়া কোন কোন বছর মানসম্মত বীজ পাওয়া নিয়েও অনিশ্চিয়তা দেখা দেয় বলে পেঁয়াজ চাষীরা জানান। ফলে এমতাবস্থায় এ বছর উপজেলার অধিকাংশ কৃষক কমবেশি পেঁয়াজ বীজ আবাদ করেছেন। উপজেলা কৃষি কর্মকর্তা ময়নুল হক সরকার বলেন এ বছর উপজেলার ১০টি ইউনিয়নে ৪৫হেক্টর জমিতে পেঁয়াজ বীজ আবাদ করা হয়েছে। ইতোমধ্যে আগাম আবাদ করা পেঁয়াজ বীজ উঠানো শুরু হয়েছে। তবে সাম্প্রতিক সময়ের ঝড় ও বৃষ্টির কারণে বেশ কিছু জমির বীজ ক্ষতিগ্রস্ত হয়েছে বলে তিনি জানান। #


সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
কপিরাইট © 2018-09-19 এফএনএস২৪.কম কর্তৃক সর্ব স্বত্ব ® সংরক্ষিত।